হাওড়া থেকে ভেলোর হসপিটাল কিভাবে যাবেন?

Howrah to Vellore complete guide

হাওড়া থেকে ভেলোর হসপিটাল কিভাবে যাবেন?

স্বাস্থ্য পরিষেবা প্রদানের ক্ষেত্রে CMC Vellore হাসপাতালের নাম দেশের মধ্যে অনন্য। লেখাটির মূল উদ্দেশ্য হল পেসেন্ট এবং তার পরিবারের চিকিৎসা মূলক হাওড়া থেকে ভেলোর যাত্রার সম্পূর্ণ এবং পুঙ্খানুপুঙ্খ বাস্তব অভিজ্ঞতা সমৃদ্ধ গাইডলাইন প্রদান করা।

হাওড়া থেকে প্রায় 1700 কিলোমিটার দূর স্থিত এই CMC hospital এ চিকিৎসা জনিত কারণে পাড়ি দেওয়ার পূর্বে মনে জাগে কিছু সংশয় এবং অনেক প্রশ্ন। যেমন হাসপাতালের অ্যাপয়েন্টমেন্ট কিভাবে নেব, হাওড়া থেকে ভেলোর কিভাবে যাব, ডাক্তারের বুকিং এর জন্য পেমেন্টের পদ্ধতি কী, কোন ডাক্তার কে দেখাবো, ভেলোরে থাকা খাওয়া খরচ কেমন, থাকার ব্যবস্থা হাসপাতালের সামনে না দূরে, যাতায়াতের খরচ কেমন, ট্রেন পৌঁছনোর সময় কখন, ট্রেন জার্নি কতক্ষণ সময় লাগবে ইত্যাদি ইত্যাদি।

যদি আপনার মনেও এই একই ধরণের প্রশ্নের আলোড়ন হয়ে থাকে বা আপনি বর্তমানে কিংবা ভবিষ্যতে ভেলোর যাবার উদ্যোগ নিয়ে থাকেন তাহলে আশা করি এই লেখাটি আপনার মনের বহুল সংশয় নিরসনে সক্ষম হবে। লেখাটি আপনার কাজে লাগলে অবশ্যই শেয়ার করুন যার দ্বারা এটি প্রয়োজনে অন্য কারো উপকারে আসতে পারে কারণ sharing is caring.

ডাক্তারের এপয়েন্টমেন্ট এর জন্য

সিএমসি ভেলোর নামে পরিচিত খ্রিস্টান মেডিকেল কলেজ এন্ড হসপিটাল এশিয়া মহাদেশের অন্যতম বৃহৎ স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান। এখানকার নির্ভেজাল পরিষেবা এবং ডাক্তার ও স্টাফেদের কর্তব্য নিবেদিত অনবদ্য পরিশ্রম হাসপাতাল কে নিজের জগতে অগ্রগণ্য করে তুলেছে।
CMC Vellore doctor's appointment online and offline দুভাবেই নেেওয়াযায়। আমার অভিজ্ঞতায় ভেলোরে গিয়ে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার চাইতে অনলাইন এ ঘরে বসে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া বেশি সহজ। অনলাইন এ্যাপয়েন্টমেন্ট নিলে আপনি আগেভাগেই ডাক্তার দেখানোর নির্দিষ্ট দিনক্ষণ জেনে সময়মত ভেলোর যেতে পারবেন এবং বৃথা সময় ও অর্থের অপব্যয় থেকে বাঁচবেন।
ভেলোর হাসপাতালের ওয়েবসাইট https://clin.cmcvellore.ac.in/webapt/ এ গিয়ে নির্দিষ্ট ফর্ম পূরণের মাধ্যমে cmc vellore online registration করে সিনিয়র ডাক্তার (private doctors) এর এ্যাপয়েন্টমেন্ট নেওয়া যায়।


অফলাইন এ্যাপয়েন্টমেন্টের জন্য

ডাক্তারের অফলাইন এ্যাপয়েন্টমেন্টের জন্য আপনাকে সশরীরে হাসপাতালে উপস্থিত হয়ে নির্দিষ্ট ফর্ম পূরণ করে ডাক্তারের এপয়েন্টমেন্ট পেতে পারেন। সি এম সি হাসপাতালের মূল গেটে প্রবেশ করলে আপনার চোখে পড়বে 'নতুন অ্যাপয়েন্টমেন্টের জন্য সিলভার গেট'। সেখানে গিয়ে সেখানকার স্টাফদের সাহায্য নিন। আপনি সিনিয়র বা জুনিয়ার (private or general) যেকোনো ডাক্তারের এপয়েন্টমেন্ট নিতে পারেন।

ভেলোর পৌঁছে কোথায় থাকবেন?

Howrah to Vellore complete guide
ভেলোর হাসপাতালের কাছাকাছি ছোট বড় প্রচুর লজ এবং হোটেল রয়েছে। হাসপাতাল থেকে 2 -10 মিনিটের হাঁটা পথের মধ্যে Rs 250/-  2500/- রেঞ্জের অগনিত থাকার ব্যবস্থা আছে। সেখানে বাসন পত্র ভাড়া করে রান্নাবান্নার ব্যবস্থা থাকে। তাছাড়া আশে পাশে প্রচুর বাঙালি খাবারের রেস্টুরেন্ট চোখে পড়ার মতো।
আমার ব্যক্তিগত অভিজ্ঞতার লজ গুলির মধ্যে- লোকনাথ লজ ( হাসপাতাল থেকে 6-7 মিনিটের মধ্যে সাইদাপেট অটো স্ট্যান্ড এর কাছে), Apollo Lodge (হাসপাতাল থেকে 1 মিনিটের হাঁটা পথ)। অনেক লজ ই 3/5 দিনের advance বুকিং ডিপোজিট এর শর্তে ঘর ভাড়া দিতে রাজি হয়ে থাকে।



কলকাতা থেকে ভেলোর হসপিটালে পৌঁছনোর উপায়

আপনি ট্রেনে করে কিংবা প্লেনে হাওড়া বা কলকাতা থেকে ভেলোর যেতে পারেন। সি এম সি হাসপাতাল এর নিকটবর্তি রেল স্টেশন হলো কাটপাডি (Katpadi) যা প্রায় আট কিলোমিটার দূরে এবং নিকটবর্তী এয়ারপোর্ট হল চেন্নাই এয়ারপোর্ট প্রায় 130 কিলোমিটার দূরত্ব।

হাওড়া থেকে ট্রেন পথে যেভাবে ভেলোর যাবেন

হাওড়া থেকে সিএমসি হসপিটাল ভেলোর যাওয়ার জন্য প্রথমে আপনাকে কাটপাডি স্টেশন আসতে হবে। আপনি যদি হাওড়া যশবন্তপুর এক্সপ্রেস  ধরেন তাহলে ভোররাত পৌনে দুটো নাগাদ কাটপাডি স্টেশন পৌঁছবেন। অত রাতে অজানা স্টেশনে পৌঁছানোর ব্যাপারে দুশ্চিন্তার কিছু নেই কারণ বেশিভাগ পেসেন্ট এবং তার পরিবারেরা এই হাওড়া যশবন্তপুর এক্সপ্রেস কেই হাওড়া থেকে ভেলোর যাওয়ার মাধ্যম হিসেবে বেছে নেন।

আরো ভালো করে বলতে গেলে এই ট্রেনটি ভেলোর যাওয়ার ট্রেন হিসেবেই বেশি পরিচিত কারণ প্রতিদিন শয়ে শয়ে পেসেন্ট এবং তার পরিবারেরা বাংলা থেকে এই ট্রেনেই ভেলোর আসেন। মানে এটা অবশ্য লক্ষণীয় যে গোটা ট্রেনের প্রায় অর্ধেকের বেশি প্যাসেঞ্জার সেই রাত দুটোই কাটপাডি স্টেশনে অবতরণ করে থাকে। আর সেই সকল প্যাসেঞ্জারদের জন্য সেই সময় স্টেশনের বাইরে অগণিত অটোরিকশা অপেক্ষা করে থাকে।

150 টকায় অটো রিজার্ভ করে স্টেশন থেকে হাসপাতল মেইন গেট পৌঁছান যায়। বা প্রয়োজনে আপনি 30/40 টাকায় share auto নিতে পারেন। তারপর আপনার পছন্দসই কাছাকাছি হোটেলে উঠতে পারেন। এখানে বলে রাখা দরকার যেহেতু এই ট্রেনেই বেশীরভাগ পেসেন্ট ভেলোরে এসে উপস্থিত হয়ে থাকে তাই ট্রেন টাইম অনুযায়ী ভোর রাত দুটো থেকে সমস্ত হোটেল লজ খোলা থাকে।

হাওড়া থেকে Katpadi ট্রেনে যেতে মোটামুটি 29 ঘণ্টা বা তার বেশী সময় লাগে। হাওড়া থেকে Katpadi যাওয়ার ট্রেন গুলি হলো।
  1. 2510/গুয়াহাটি-বেঙ্গালুরু (কাজিরাঙ্গা) সুপার ফাস্ট এক্সপ্রেস.
  2. 12508/গুয়াহাটি - ত্রিভেন্দ্রাম এক্সপ্রেস.
  3. 12516/গুয়াহাটি-ত্রিভেন্দ্রম সেন্ট্রাল এক্সপ্রেস.
  4. 15902/ডিব্রুগড় – বেঙ্গালুরু সাপ্তাহিক এক্সপ্রেস
  5. 02851/সাঁতরাগাছি - এরনাকুলাম সাপ্তাহিক বিশেষ
  6. 22851/সাঁতরাগাছি - মঙ্গালোর (বিবেক) ​​এক্সপ্রেস
  7. 22817/হাওড়া-মাইসুর সাপ্তাহিক সুপার ফাস্ট এক্সপ্রেস
  8. 12863/হাওড়া-ইয়াসবন্তপুর সুপার ফাস্ট এক্সপ্রেস
  9. 16324/শালিমার - ত্রিভেন্দ্রম সেন্ট্রাল এক্সপ্রেস
  10. 22642/শালিমার - ত্রিভেনড্রাম সেন্ট্রাল সুপার ফাস্ট এক্সপ্রেস
  11. 12660/শালিমার-নাগরকোয়েল গুরুদেব এক্সপ্রেস
  12. 12867/হাওড়া-পুডুচেরি (অরবিন্দ) এক্সপ্রেস
  13. 15228/মুজাফফরপুর-যশবন্তপুর সাপ্তাহিক এক্সপ্রেস
  14. 12254/অঙ্গ সুপার ফাস্ট এক্সপ্রেস 

Howrah-Yesvantpur SF Express এ হওড়া থেকে ভেলোরের ভাড়া
SL Rs. 675/-
3A Rs. 1785/-
2A Rs. 2600/-

Tatkal এ টিকিট এর মূল্য
SL Rs. 865/-
3A Rs. 2205/-
2A Rs. 3125/-